মানসিক স্বাস্থ্য ভালো রাখার উপায় জেনে নিন

manoshik sastho valo rakhar upay

আপনার বাড়িতে সবচেয়ে ভালো আছে কে জানেন?

যদি আপনার বাড়িতে বাচ্চা থাকে তাহলে উত্তর হবে তারা। কারণ বাচ্চাদের মানসিক কোনো চাপ বা দুঃশ্চিন্তা থাকে না।

বয়স বাড়ার সাথে সাথে নানাবিধ দায়িত্বের চাপে নিজেদের মানসিক স্বাস্থ্যকে তেমন একটা গুরুত্ব দেই না। যার ফলে দীর্ঘদিন যাবত মানসিক অশান্তিতে ভুগতে হয়।

প্রশ্ন হলো, নিজে ভাল থাকার উপায় কি? মানসিক স্বাস্থ্য ভালো রাখবো কীভাবে? এবং মন ভালো করার উপায় কি? উত্তর খুজে পেতে সম্পূর্ন আর্টিকেলটি পড়ে ফেলুন।

মানসিক স্বাস্থ্য বলতে কী বোঝায়

মানসিক স্বাস্থ্যের সংজ্ঞা

মানসিক স্বাস্থ্য বলতে একজন ব্যক্তির মনস্তাত্ত্বিক এবং মানসিক সুস্থতাকে বোঝায়, যা তাদের চিন্তাভাবনা, অনুভূতি এবং আচরণকে অন্তর্ভুক্ত করে। এটি সামগ্রিক স্বাস্থ্যের একটি অবিচ্ছেদ্য উপাদান এবং জৈবিক, মনস্তাত্ত্বিক এবং সামাজিক কারণগুলির মিথস্ক্রিয়া জড়িত। কিভাবে একজন মানসিক চাপ অনুভব করে এবং মোকাবেলা করে, সম্পর্ক গঠন করে, সিদ্ধান্ত নেয় এবং দৈনন্দিন জীবনে কাজ করে সে সবই মানসিক স্বাস্থ্য দ্বারা প্রভাবিত হয়।

মানসিক স্বাস্থ্যের প্রধান দিকগুলো

১। মানসিক স্থিতিস্থাপকতা:

মানসিক স্বাস্থ্য মানসিক স্থিতিস্থাপকতার সাথে জড়িত, যা জীবনের চ্যালেঞ্জ, চাপ এবং প্রতিকূলতা থেকে মানিয়ে নেওয়ার এবং ফিরে আসার ক্ষমতাকে বোঝায়। একজন ভালো মানসিক স্বাস্থ্য সম্পন্ন ব্যক্তি কার্যকরভাবে তাদের আবেগ পরিচালনা করতে পারে, চাপ নিয়ন্ত্রণ করতে পারে এবং একটি ইতিবাচক দৃষ্টিভঙ্গি বজায় রাখতে পারে।

২। জ্ঞানীয় কার্যকারিতা:

মানসিক স্বাস্থ্য জ্ঞানীয় প্রক্রিয়া যেমন মনোযোগ, স্মৃতি, সমস্যা সমাধান এবং সিদ্ধান্ত গ্রহণের উপর প্রভাব ফেলে। সর্বোত্তম মানসিক স্বাস্থ্য একজনকে স্পষ্টভাবে চিন্তা করতে, মনোনিবেশ করতে, শিখতে এবং কার্যকরভাবে তথ্য প্রক্রিয়া করতে সাহায্য করে।

৩। সামাজিক সুস্থতা:

মানসিক স্বাস্থ্য সামাজিক মিথস্ক্রিয়া এবং সম্পর্কের ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এটি একজন ব্যক্তির যোগাযোগ, সহানুভূতি, বেড়ে ওঠা এবং অন্যদের সাথে সুস্থ সংযোগ বজায় রাখার এবং সামাজিক জীবনে অংশগ্রহণ করার ক্ষমতাকে প্রভাবিত করে।

৪। মনস্তাত্ত্বিক সুস্থতা:

মানসিক স্বাস্থ্যের মধ্যে রয়েছে মনস্তাত্ত্বিক সুস্থতা, যার মধ্যে রয়েছে ইতিবাচক আত্মসম্মান, জীবনের উদ্দেশ্য এবং অর্থের অনুভূতি এবং আনন্দ, সুখ এবং পরিপূর্ণতা অনুভব করার ক্ষমতা।

মানসিক স্বাস্থ্য ভালো রাখার উপায়

শারীরিক স্বাস্থ্যের উপর মানসিক স্বাস্থ্যের প্রভাব অনেক বেশি। সেজন্য আমাদের জানা থাকা প্রয়োজন মানসিক দুর্বলতা দূর করার উপায় এবং মন ভালো করার উপায়। মানসিক স্বাস্থ্য তথা মন ভাল করার ১০০ উপায় থাকলেও সবচাইতে কার্যকর পদ্ধতিগুলো নিয়েই আমাদের আজকের আর্টিকেলটি।

১। বিশ্বস্ত কারো সাথে কথা বলুন

আপনার যেকোনো সমস্যা কিংবা খারাপ লাগার বিষয়গুলো আপনার পরিবার কিংবা বন্ধু-বান্ধব কিংবা একজন অভিজ্ঞ সাইকোলজিস্টের সাথে শেয়ার করুন। যদি আপনি এমন জায়গায় থাকেন যেখানে মানুষ কম তাহলে অডিও কিংবা ভিডিও কলের মাধ্যমে যোগাযোগ করুন।

২। শারীরিক স্বাস্থ্যের যত্ন নিন

শারীরিক অথবা পরিশ্রমের কথা শুনলেই নিজের মধ্যে দীর্ঘসূত্রিতা কাজ করে। আজকে না কালকে করে সময়টাই চলে যাচ্ছে। তরুণরা রাতের বেলা বিভিন্ন মোটিভেশনাল ভিডিও দেখে উজ্জীবিত হয়ে পরেরদিন কাজ করার পরিকল্পনা নিয়ে ঘুমাতে যায়। কিন্ত পরের দিন এলে বিভিন্ন চিন্তা-ভাবনার জগতে হারিয়ে যায়। সেক্ষেত্রে, দীর্ঘ পরিকল্পনাকে ছোট ছোট গোলে ভাগ করে নিবেন। যেমন আগামী ১ সপ্তাহ আপনি রাতে ৯ টার দিকে ৪৫ মিনিট দৌড়িয়ে নিজেকে ঘর্মাক্ত করে বাসায় ফিরবেন। সকালের স্নিগ্ধ বাতাসে হেঁটে দেখুন ভালো লাগছে!

৩। আপনার ভালো লাগার কাজগুলো করুন

সাধারণত আমাদের প্রত্যেকেরই এমন কিছু শখ আছে যা করলে নিজেকে স্বতঃস্ফূর্ত রাখা যায়। যেমন – প্রতিদিন যা যা ঘটছে তা আপনি কিভাবে দেখছেন তা লিখে রাখা, পৃথিবীখ্যাত ব্যাক্তিদের উক্তি লিখে রাখা, অফিসে স্যার কিছু বললে সেটা ডায়েরীর পেছনের পাতায় লিখে রাখা, কোন কাজেগুলোতে নিজেকে পারদর্শী মনে করেন সেটা লিখে রাখা। নতুন কিছু শিখলে লিখে রাখা। যেমন – জাপানিজ টার্মিনোলজি ‘ইকিগাই’ সম্পর্কে জানতে পারলেন এবং তা নিজের সাথে এপ্লাই করে পিন পয়েন্ট করে রাখলেন। বাড়িতে যদি বাচ্চা থাকে তাহলে তাদের সময় দিতে পারেন।

৪। ক্ষতিকারক জিনিস থেকে নিজেকে দূরে রাখুন

স্ক্রিনটাইম কমিয়ে আনুন। ওয়াইফাই কিংবা ইন্টারনেট থেকে বিরত থাকুন। এই সময়টুকুতে ইসলামিক কিংবা গল্পের বই পড়তে পারেন।

৫। অভিজ্ঞ সাইকোলজিস্টের সাথে পরামর্শ করুন

অনেক সময় আমাদের মানসিক স্বাস্থ্যকে ভালো রাখার জন্য অভিজ্ঞ কারো পরামর্শ প্রয়োজন হয়, যিনি নিরপেক্ষভাবে আপনার কথাগুলো শুনে আপনাকে বাস্তবতা ও পরিস্থিতি সাপেক্ষে পরামর্শ দিবেন।

মানসিক স্বাস্থ্যের সুরক্ষায় সবসময় অভিজ্ঞ Bangladeshi Psychologist দের নিয়ে আপনাদের পাশে আছি Chum Wellness. তাই আপনার যেকোনো মানসিক সমস্যায় কথা বলতে কল করুন আমাদের হটলাইন নাম্বারে।
Hotline Number: +8801773-328092